কার্যালয় থেকে গ্রেপ্তার রিজভী কারাগারে

শনিবার ভোরে আটক বিএনপির এই যুগ্মমহাসচিবকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে চেয়ে বিকালে আদালতে নেয়া হয়।

প্রয়োজনীয় কাগজপত্র না পেয়ে শুনানির জন্য ৪ ডিসেম্বর দিন রেখেছে আদালত। রিজভীর পক্ষে জামিন আবেদন হলে তাও তাৎক্ষণিকভাবে গ্রহণ না করে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

বেশ কিছুদিন ধরে দলীয় কার্যালয়ের মূল ফটকে তালা দিয়ে ভেতরে অবস্থানকারী রিজভীকে গ্রেপ্তারের জন্য খুব ভোরে অন্ধকার কাটার আগের সময়টি বেছে নেয় পুলিশ।

পুলিশের কয়েকজন সদস্য রশি ও মই বেয়ে দলীয় কার্যালয়ের দোতলায় দিয়ে ঢুকে আটক করে রাকসুর সাবেক এই ভিপিকে।

তখন কার্যালয়ে ভাংচুর চালানো হয় বলেও অভিযোগ করেছে বিএনপি। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন এই ঘটনাকে ‘গণতন্ত্রের ওপর পদাঘাত’ বলে মন্তব্য করেছেন।

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির চার সদস্য, চেয়ারপারসনের দুই উপদেষ্টা, এক সাংগঠনিক সম্পাদকের পর এবার কারাগারে গেলেন যুগ্ম মহাসচিব রিজভী।

রিজভীকে আটকের দিনই বিএনপিকে নির্বাচনকালীন সরকারে যোগ দেয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের ইঙ্গিত দিয়েছেন, সমঝোতা হলে বিরোধী দলের নেতারাও মুক্তি পাবেন।

বিরোধী দলের গত সপ্তাহের ৭১ ঘণ্টার অবরোধের শেষ দিন শাহবাগে গাড়ি পুড়িয়ে মানুষ হত্যার ঘটনায় যে মামলাটি করেছে পুলিশ, সেই মামলায় রিজভীকেও আসামি করা হয়।

পুলিশি বেষ্টনির মধ্যে প্রায়শূন্য বিএনপি কার্যালয়ে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদ এবং অফিসকর্মীদের নিয়ে কার্যালয়ে অবস্থান করে আসছিলেন রিজভী।

 

হরতালের সময়গুলোতে নিচে অফিসের ফটকে চেয়ার নিয়ে তাকে বসতে দেখা গেলেও সম্প্রতি তা দেখা যায়নি।

ভারপ্রাপ্ত মহাসিচব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অনুপস্থিতিতে কার্যালয়ের ভেতরে নিয়মিত সংবাদ সম্মেলন করে কর্মসূচি জানিয়ে আসছিলেন এই যুগ্মমহাসচিব, অংশ নিচ্ছিলেন বিভিন্ন টেলিভিশনের আলোচনা অনুষ্ঠানেও।

সর্বশেষ শুক্রবার রাতে ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে সংবাদ সম্মেলন করেন রিজভী। এরপর ভোরে ঘুমন্ত অবস্থা থেকে তাকে তুলে নেয়া হয় বলে বিএনপির অফিসকর্মীরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>