তারেক মাসুদ উৎসব

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ৬ ও ৭ ডিসেম্বর ‘তারেক মাসুদ উৎসব’ অনুষ্ঠিত হবে।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে দুদিনের আয়োজনে থাকছে চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনাসহ নানা আয়োজন।

তারেক মাসুদকে নিয়ে তথ্যচিত্র ‘ফেরা’র ডিভিডির মোড়ক উন্মোচন এবং তার চলচ্চিত্রের চিত্রনাট্যের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। ঢাকায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে উৎসব শুরু হবে বিকাল চারটায়।

এ তথ্য জানিয়েছেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ।

তিনি আরও জানিয়েছেন, প্রথমদিন শুক্রবার প্রথমবারের মতো প্রদর্শিত হবে চিত্রশিল্পী এসএম সুলতানের উপর তারেক মাসুদ নির্মিত তথ্যচিত্র ‘আদমসুরত’ এর ডিজিটাল রূপান্তর।

এ বিষয়ে তিনি বলেন, “১৬ মি.মি. এ নির্মিত তথ্যচিত্রটি প্রায় ২২ বছর আগে ১৯৯১ সালে ঢাকায় প্রদর্শিত হয়েছিল।”

তিনি জানান, ‘আদমসুরত’ তথ্যচিত্রের পরিমার্জিত এ সংস্করণের বিশেষ প্রদর্শনীর পূর্বে সংক্ষিপ্ত আলোচনা পর্বে উপস্থিত থাকবেন মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারপার্সন আবুল খায়ের, চিত্রশিল্পী ঢালী আল মামুন এবং চলচ্চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম।

৪৭ মিনিট দৈর্ঘের এই তথ্যচিত্রের সঙ্গে আদমসুরত সম্পর্কে তারেক মাসুদের একটি বিশেষ সাক্ষাৎকারও প্রদর্শিত হবে।

আরও থাকছে প্রথমবারের মতো প্রবর্তিত ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা’। ‘সিনেমার জাতীয় পরিভাষা নির্ণয়ের আকাক্সক্ষা ও তারেক মাসুদের আদমসুরত’ শীর্ষক স্মারকবক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্র নির্মাতা নূরুল আলম আতিক।

এই দিন তারেক মাসুদের লেখা চিত্রনাট্য ও গানের সংকলিত গ্রন্থ ‘চলচ্চিত্র লেখা : চিত্রনাট্য ও গান’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সৈয়দ শামুসল হক।

উৎসবের দ্বিতীয় দিন ৭ ডিসেম্বর থাকছে তারেক মাসুদের উপর প্রসূন রহমান নির্মিত তথ্যচিত্র ‘ফেরা’-এর ডিভিডি প্রকাশনা অনুষ্ঠান। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট প্রযোজিত ৩৮ মিনিট দৈর্ঘ্যরে এই তথ্যচিত্র ডিভিডি আকারে প্রকাশ ও পরিবেশন করছে লেজার ভিশন। ডিভিডি প্রকাশনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উন্নয়নকর্মী খুশী কবির, লেজার ভিশনের স্বত্বাধিকারী আরিফুর রহমান এবং নির্মাতা প্রসূন রহমান। প্রকাশনা অনুষ্ঠান শেষে প্রদর্শিত হবে তথ্যচিত্র ‘ফেরা’।

এ দিনের আয়োজনের শেষভাগে রয়েছে প্রথমবারের মতো প্রবর্তিত ‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’র পুরস্কার প্রদান অনুষ্ঠান। উৎসবে পুরস্কারপ্রাপ্ত ও নির্বাচিত ১০টি চলচ্চিত্রের প্রদর্শনসহ ‘তারেক মাসুদ ইয়ং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। এই বিশেষ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাওয়ার্ড প্রদান করবেন নাসির উদ্দীন ইউসুফ।

চলচ্চিত্র প্রতিযোগিতার এবারের বিষয় ছিল ‘আমার শেকড়ের সন্ধানে’। এ বছর মোট ৩৫টি চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে প্রাথমিক বাছাইয়ের মাধ্যমে ১১২টি চলচ্চিত্রকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে বলেও জানান ক্যাথরিন মাসুদ।

BY BDNEWS24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>